আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই আগস্ট, ২০২০ ইং

করোনার ক্রান্তিকালের ভাবনা

অস্থির পৃথিবীতে মানুষ এখন করোনা ভাইরাসের এক অমানিশার দন্ডায়মান মহাকালের চিরসাক্ষীতে জীবন -যাপন অতিবাহিত হচ্ছে। সারা পৃথিবীতে পৃথিবীর মানুষ দেশ ও জাতির চরম পর্যায়ে ধাবিতমান।

তারপরেও বাঁচা বাড়ার জীবন যুদ্ধে সুন্দর অসুন্দরে ভালোমন্দে জীবনের ঝুঁকি নিয়েই পথচলা বলাক্রমান্বয়ে। বর্তমান সমস্যায় কেউ কেউ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। আবার কেউ কেউ হাতে গোনা মানুষ তা  গ্রহণ ও করেছেন।
কেউ কেউ চিত্ত চেতনার সম্মানের দিকে তাকিয়ে ত্রান গ্রহণ থেকে বিরত। আবার কেউ কেউ সাধ্য থাকলেও ত্রান দিচ্ছেন না। এমন পরিস্থিতিতে অনেক মানুষ বিরাজমান বিস্ময়ে। দান অনুদানে সরকারি এবং বেসরকারি কেউ কেউ লজ্জা শরমে চরমে -গরমে  অস্থির অনুকূলে।
আবার কেউ কেউ লকডাউন শ্রেণি বিশেষে মানুষ পক্ষে -বিপক্ষে চলমান। এখন কথা থেকে যায় যে যারা দিন আনে দিন খায় তাদের উপায় টা কি? আর এক শ্রেণির মানুষ আছে যেমন গৃহশিক্ষক যে বিষয়েরই হোক না কেনো তন্মধ্যে  সংগীত শিক্ষকতার মধ্যদিয়ে যাদের জীবন। এমন দিনক্ষণ চলতে থাকলে কিভাবে বাঁচবে শিল্পী -শিল্প?  যারা সরকারি চাকুরিয়া তারা মাস গেলেই বেতন পাবেই।
বর্তমান পরিস্থিতিতে এই শিক্ষকদের অবস্থা করুণ। এর মাঝে আমিও একজন বৈকি। আমি আমার কথা বলছি না, আমি সবার কথা বলছি। যেমন:শিক্ষক, ওস্তাদ, হুজুর, গুরু,লেখক, কবি, সাহিত্যিকের কথা বলছি। এ মানুষগুলো দেশ এবং দশের গৌরব।
বাঁচা বাড়ার জন্য সকলের কাছে প্রার্থনা শিল্পী এবং শিক্ষক মানুষ গড়ার  কারিগর চির সত্য। বাঁচার জন্য বিত্তশালীরা এগিয়ে আসুন, নিজে বাঁচুন, অন্যকে বাঁচান, ঘরে থাকুন সুস্থ থাকুন। শিল্পী কবির কথা দিয়েই শেষ করছি। মানুষ মানুষের জন্য।
লেখক: মানিক লাল সরকার (ঢাকা বেতার শিল্পী), সহ সভাপতি-শিল্পকলা একাডেমি সদর, গাইবান্ধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরও খবর.......

এ সপ্তাহের পত্রিকা

খবরটি বেশী পড়া হয়েছে

Don`t copy text!